অরিগানো কি? অরিগানো পাতার উপকারিতা

 অরিগানো; ওরেগানো; oregano; অরিগানো কি; অরিগানো পাতার উপকারিতা; অরিগানোর উপকারিতা; অরিগানো গাছ; wit lifestyle; wit; lifestyle;

অরিগানো কি 

অরিগানো হল পুদিনা, বা Lamiaceae পরিবারের একটি ভেষজ। এই উদ্ভিদের ছোট ছোট পাতা রয়েছে যা বিভিন্ন ধরণের সুস্বাদু খাবারে একটি তীব্র গন্ধ এবং শক্তিশালী গন্ধ দেয়।  মানুষ খাবারে স্বাদ যোগ করতে এবং স্বাস্থ্যের অবস্থার চিকিত্সার জন্য হাজার হাজার বছর ধরে এটি ব্যবহার করেছে। এটি ভূমধ্যসাগরীয় খাদ্যের বৈশিষ্ট্য। একটি ভেষজ হিসাবে, এটি গ্লুটেন-মুক্ত এবং ভেগান এবং প্যালিও ডায়েটের জন্য উপযুক্ত।

অরিগানো; ওরেগানো; oregano; অরিগানো কি; অরিগানো পাতার উপকারিতা; অরিগানোর উপকারিতা; অরিগানো গাছ; wit lifestyle; wit; lifestyle;

অরিগ্যানোর প্রকারভেদ

অরিগ্যানো বেশ কয়েক প্রকারের আছে। তবে মূলত যে তিন প্রকারের অরিগ্যানো বেশি পরিচিত। এই তিন প্রকার হল ইউরোপীয়ান অরিগ্যানো, মেক্সিকান অরিগ্যানো ও গ্রীক অরিগ্যানো। ইউরোপীয়ান অরিগ্যানো  ওয়াল্ড মার্জোরাম বা উইন্টার মার্জোরাম হিসেবেও পরিচিত। এই ধরণের অরিগ্যানো গ্রীস, ইতালি, স্পেন, তুরস্ক এবং অ্যামেরিকায় পাওয়া যায়। আর মেক্সিকান অরিগ্যানো মার্জোরাম হিসেব পরিচিত। এটি সাধারণত মেক্সিকান ও তার আশপাশের এলাকা থেকে পাওয়া যায়। মেক্সিকান খাবার যেমন পিৎজা এবং বার্বিকিউ সস-এ ফ্লেভার হিসেবে ব্যবহার করা হয়। গ্রীক অরিগ্যানো মিষ্টি মার্জোরাম বা পট মার্জোরামও বলা হয়। এটি অরিগেনাম হেরাক্লিয়োটিকাম এল (Origanum heracleoticum L) থেকে সংগৃহীত অরিগ্যানো।

অরিগানো; ওরেগানো; oregano; অরিগানো কি; অরিগানো পাতার উপকারিতা; অরিগানোর উপকারিতা; অরিগানো গাছ; wit lifestyle; wit; lifestyle;

অরিগানো পাতার উপকারিতা

প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: 

অরিগ্যানো পাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। অরেগানো এসেনশিয়াল অয়েলের প্রধান উপাদান হল কারভাক্রোল এবং থাইমল। এগুলির অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য থাকতে পারে।এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই এর মতো অনেক পুষ্টি উপাদান। এ ভিটামিন সি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ইমিউন সিস্টেমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।। ২০১৯ সালের একটি পরীক্ষাগার গবেষণায়, কারভাক্রোল এবং থাইমল মাংস এবং দুগ্ধজাত দ্রব্যগুলিতে স্ট্যাফিলোকাস অরিয়াস (এস. অরিয়াস) ব্যাকটেরিয়াগুলির বিভিন্ন স্ট্রেনকে বিকাশ করতে বাধা দেয়, এটি পরামর্শ দেয় যে এটি খাবারে ব্যাকটেরিয়ার বৃদ্ধি নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। এই ভিটামিনগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

ক্যান্সার প্রতিরোধ করে: 

অরিগ্যানোতে থাকা কিছু উপাদানের ক্যান্সার প্রতিরোধক বৈশিষ্ট্য থাকতে পারে। বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে, নির্যাসগুলি অক্সিডেটিভ স্ট্রেস, বিকিরণ এবং মাইটোজেনের কারণে কোষে ডিএনএ ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, এক ধরনের প্রোটিন যা অবাঞ্ছিত কোষ বিভাজনের কারণ হতে পারে। এর প্রোয়াপোপটোটিক এফেক্ট রয়েছে, যা ক্যান্সার কোষকে মেরে ফেলতে পারে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়তা করতে পারে। অরিগ্যানো কোলন ক্যান্সার কোষকে বৃদ্ধি প্রতিরোধ করে। যাইহোক, মনে রাখবেন যে এইগুলি উচ্চ পরিমাণে ভেষজ এবং এর যৌগ ব্যবহার করে টেস্ট-টিউব গবেষণা ছিল। এর প্রভাব নির্ধারণের জন্য সাধারণ ডোজ ব্যবহার করে মানব গবেষণা প্রয়োজন।

আরও পড়ুন: অ্যাভোক্যাডোর স্বাস্থ্য উপকারিতা

প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য আছে

অরিগানো তেলের তেল এবং এর উপাদান, যেমন থাইমল এবং রোসমারিনিক অ্যাসিড এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে মনে হয়। প্রাণী গবেষণায়, ওরেগানো নির্যাস প্রদাহ কমিয়েছে যা হতে পারে অটোইমিউন আর্থ্রাইটিস, অ্যালার্জিক হাঁপানি, রিউমাটয়েড আর্থ্রাইটিস।

তবে লক্ষণীয় যে গবেষণায় অরিগানোর ঘনীভূত নির্যাস ব্যবহার করা হয়েছিল। এটি মানুষের ডায়েটে অরিগানো খাওয়ার মতো নয়।

ডায়াবেটিস কমাতে সাহায্য করে

অরিগানোতে থাকা যৌগগুলি টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণেও উপকারী। ২০১৫ সালে ইঁদুরের উপর করা একটি পরীক্ষায় দেখা গেছে, অরিগ্যানো পাতার নির্যাস শরীরে গ্লুকোজ এবং ইনসুলিনের বর্ধিত মাত্রা নিয়ন্ত্রিণ করতে ও লিপিড মেটাবলিজমকে উন্নত করতে এবং ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির লিভার এবং কিডনি সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

লেখকরা উল্লেখ করেছেন যে কিছু লোক ইতিমধ্যে উচ্চ রক্তে শর্করার মাত্রা পরিচালনা করতে অরেগানো পাতা এবং তেল ব্যবহার করে থাকে।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে

গবেষণায় দেখা গেছে যে, অরিগানো তেল কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে।

২০১৩ সালের ইঁদুরের উপর করা একটি পরীক্ষায় দেখা গেছে যে ওরেগানো তেলযুক্ত উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়ার সময় ইঁদুরের মধ্যে কোলেস্টেরলের মাত্রা কমে যায়, সম্ভবত ভেষজে থাকা কার্ভাক্রোলকে দায়ী করা হয়।

একটি গবেষণায়, হালকা উচ্চ কোলেস্টেরল সহ ৪৮ জন লোককে তাদের কোলেস্টেরল কমাতে সাহায্য করার জন্য খাদ্য এবং জীবনযাত্রার পরামর্শ দেওয়া হয়েছিল। বত্রিশ জন অংশগ্রহণকারীকে প্রতিটি খাবারের পরে ০.৮৫ আউন্স (২৫ মিলি) ওরেগানো তেলের নির্যাস দেওয়া হয়েছিল।

অরিগানো তেলের কোলেস্টেরল-হ্রাসকারী প্রভাব ফেনোলস কারভাক্রোল এবং থাইমল এর ফলাফল বলে মনে করা হয়।

সূত্রঃ healthlinemedicalnewstoday


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ