মেডিটেশন বা ধ্যান কাকে বলে? মেডিটেশন বা ধ্যান এর উপকারিতা

 

মেডিটেশন বা ধ্যান কাকে বলে, ধ্যান কাকে বলে, ধ্যান এর উপকারিতা, মেডিটেশন এর উপকারিতা

মেডিটেশন বা ধ্যান কাকে
বলে ?

মেডিটেশন বা ধ্যান হলো সচেতনভাবে দেহ মন এবং মস্তিষ্ককে শিথিল করার সহজ প্রক্রিয়া। এর মাধ্যমে আমরা আমাদের শরীরকে শিথিল এবং মন ও মস্তিককে প্রশান্ত করতে পারি। মেডিটেশন বা ধ্যান এর মাধ্যমে মনকে প্রশিক্ষিত করা হয়। এতে চিন্তাশক্তি বাড়বে, দ্রুত শিখতে পারবেন এবং অনায়াসে মনে রাখতে পারবেন। নিয়মিত ধ্যানের অভ্যাস থাকলে মানুষের শরীর বেশিদিন সুস্থ ও নীরোগ থাকে৷ অর্থাৎ শারীরিক মানসিক বৈষয়িক প্রতিটি ক্ষেত্রে প্রশান্তিতে থাকার জন্যে  মেডিটেশন বা ধ্যান হচ্ছে দেহমনে সে অবস্থা সৃষ্টির একটি সহজ বৈজ্ঞানিক প্রক্রিয়া।

 

মেডিটেশন বা ধ্যান এর উপকারিতাঃ

 

মানসিক চাপ কমাতে সাহায্য করেঃ মেডিটেশনের প্রথম লাভই হলো টেনশনমুক্তি। বলা হয় টেনশন ও শিথিলায়ন একসাথে থাকতে পারে না। যে শরীরে টেনশন থাকে, সে শরীরে শিথিলায়ন থাকে না। আর শিথিল হলে টেনশন পালিয়ে যায়। আর আমরা এখন জানি, মনোদৈহিক ৭৫ ভাগ রোগের কারণই টেনশন।

মনোযোগ বাড়াতে সাহায্য করেঃ মানুষ সাধারণত কোনো কাজ করার সময় বেশিক্ষণ মনযোগ ধরে রাখতে পারে না, বিশেষ করে পড়ার টেবিলে বই নিয়ে বসলে বা নামাজে দাড়ালে মনযোগ একটু পর পর অন্যদিকে চলে যায়। মেডিটেশন করার মাধ্যমে শিখবেন অখণ্ড মনোযোগ ও অল্পসময়ে পড়া আয়ত্ত করার টেকনিক। এবং নামাজে মনযোগ বৃদ্ধি করতে পারবেন।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়ঃ মেডিটেশন আমাদের ক্রিয়েটিভিটিকে  বাড়ায় যাতে  করে আমরা যে দিকে মনে হয় সেদিকে মনোনিবেশ করতে পারি গভীর ভাবে ।  ধ্যান আপনরা মনকে এতটা নিয়ন্ত্রণ ক্ষমতা প্রদান করে যাতে আপনি আপনার সব চেয়ে  বড়ো শত্রূকেও  খুব সুহজে ক্ষমা করতে পারেন।

রোগপ্রতিরোধক্ষমতা বাড়ায়ঃ ২০ মিনিটের ধ্যান আপনার শরীরকে 1 ঘন্টা গভীর ঘুমের মতো বিশ্রাম দিতে পারে এবং আপনার রক্তচাপকেও নিয়ন্ত্রনে আনতে পারে | মেডিটেশন এর মাধ্যমে শতকরা ৭৫ ভাগ মনোদৈহিক রোগ যেমন মাইগ্রেন, সাইনুসাইটিস, ঘাড়ে-পিঠে-কোমরে বা শরীরের যেকোনো স্থানে দীর্ঘদিনের ব্যথা, হজমের সমস্যা, আইবিএস, এসিডিটি, হৃদরোগ, ডায়াবেটিস, অনিদ্রা প্রভৃতি রোগগুলো হলে নিরাময় হতে পারবেন।

বর্তমান মুহূর্তের আনন্দময় অনুভবঃ মেডিটেশন বা ধ্যান একটি অসামান্য প্রক্রিয়া, যা আমাদের এই মূল্যবান জীবনের প্রতিটি মুহুর্তকে উপলব্ধি করাতে সহায়তা করে।  হতাশা কমায়, দুশ্চিন্তা ও উদ্বেগ কমায়, এভাবে একটি প্রশান্ত মন, সুস্থ জীবন ও কর্মব্যস্ত সুখী জীবন যাপনের জন্যেই আপনার প্রয়োজন মেডিটেশন করা।

 

তাই আজ থেকে আপনিও শুরু করতে পারেন ধ্যান।


Wit Forever

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ