প্রতিদিন কতক্ষণ ঘুমানো উচিত

 

How long should you sleep; আপনান কতক্ষণ ঘুমানো উচিত; কত ঘন্টা ঘুমানো প্রয়োজন; কত ঘন্টা ঘুমানো দরকার; ঘুমের নিয়ম; কত ঘণ্টা ঘুম প্রয়োজন; দৈনিক কত ঘন্টা ঘুমানো উচিৎ;

আপনি অবশ্যই শুনেছেন যে: ঘুম অপরিহার্য। Kuljeet (Kelly) Gill, MD বলেন, আমাদের শরীর যখন গুরুত্বপূর্ণ কাজ করে, যেমন নিউরো হরমোনগুলির পুনর্জন্ম, স্মৃতিকে একত্রিত করা এবং কিছু স্নায়ুতন্ত্রের ভারসাম্য (প্যারাসিমপ্যাথেটিক ভারসাম্য বৃদ্ধি) প্রতিষ্ঠা করা। এই জিনিসগুলি আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, এবং আমাদের স্মৃতি, হার্টের স্বাস্থ্য, মস্তিষ্কের স্বাস্থ্য, হরমোনের ভারসাম্য এবং ভাল মেজাজকে প্রভাবিত করে।

বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে, গড়ে প্রাপ্তবয়স্করা প্রতি রাতে প্রায় 7 থেকে 9 ঘন্টা স্নুজ করেন। এবং সিডিসি অনুসারে, ৩ জনের মধ্যে ১ জন প্রাপ্তবয়স্ক এই সংখ্যাটিকে আঘাত করছে না। Alcibiades J. Rodriguez, MD, FAASM এর মতে, একটি রূপালী আস্তরণ: "আমাদের মধ্যে বেশিরভাগই ৭ থেকে ৭.৫ ঘন্টার সাথে ভালভাবে কাজ করতে পারে,"।

আপনার ঘুমের পরিমাণ সত্যিই আপনার উপর নির্ভর করে। এমএইচ উপদেষ্টা ডব্লিউ ক্রিস উইন্টার, এমডি, একজন স্নায়ু বিশেষজ্ঞ এবং ঘুম বিশেষজ্ঞ। তার মতে “এমন কিছু লোক আছে যারা অপর্যাপ্ত পরিমাণে ঘুমালে তারা ভালোভাবে কাজ করতে পারে,”। তিনি বলেছেন যে এই ব্যক্তিদের অশ্বশক্তি জিন রয়েছে, যা নারকোলেপসি জিনের একটি রূপ হতে পারে। যাদের এটি আছে তাদের জৈবিকভাবে ৭ ঘন্টা ঘুমের প্রয়োজন, কিন্তু তারা কাজ করতে পারে, এবং খুব বেশি, মাত্র ৪.৫ ঘন্টা। যদিও তারা কাজ করতে সক্ষম হতে পারে, এটি তাদের স্বাস্থ্যের প্রতিকূল প্রভাব অনুভব করা থেকে বিরত রাখে না। "এটি এমন ব্যক্তির থেকে আলাদা যার সত্যিই কম ঘুমের প্রয়োজন।

ডাঃ গিল, বিশ্বাস করেন যে "যদিও মানুষ মনে করে যে তারা কম ঘুমাতে সক্ষম, তাদের কর্মক্ষমতা স্তর এবং একাগ্রতা বিঘ্নিত হয়, এমনকি যদি একজন ব্যক্তি লক্ষণগুলি চিনতে না পারে।" স্বল্পমেয়াদে, মনোযোগ এবং মেজাজ প্রভাবিত হতে পারে। "দীর্ঘস্থায়ী ঘুমের বঞ্চনার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে, হরমোনের ভারসাম্যহীনতা, এবং স্মৃতিশক্তি ও জ্ঞানের ব্যাঘাত ঘটতে পারে," ডঃ গিল ব্যাখ্যা করেন। (এফওয়াইআই: আমেরিকান একাডেমি অফ স্লিপ মেডিসিনের মতে, ঘুমের বঞ্চনাকে তিন মাসে দীর্ঘস্থায়ী হিসাবে বিবেচনা করা হয়।) অন্যদিকে, অবশেষে সঠিক পরিমাণে ঘুম আসলে আপনি আরও ভাল চিন্তা করতে পারেন এবং জিমে আপনার কর্মক্ষমতা উন্নত করতে পারেন (দেখুন অভিজাত ক্রীড়াবিদরা কীভাবে এটি তাদের জন্য কাজ করে)।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ