স্তন ক্যান্সার সম্পর্কে এই ৯ টি তথ্য আপনি জানেন কি?

 স্তন ক্যান্সার, স্তন, ক্যান্সার, স্তন ক্যান্সার কি, ব্রেস্ট ক্যান্সার


স্তন ক্যান্সার হল ক্যান্সার যা স্তন কোষে বিকশিত হয়। এটি স্তনের লোবুল বা নালীতে গঠন করে। স্তন লোবুল হল সেই গ্রন্থি যেখানে দুধ উৎপন্ন হয়। এই দুধ লোবুল থেকে স্তনবৃন্তে স্তন নালী নামে পরিচিত পাতলা নল দ্বারা পরিবহন করা হয়।

প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা সম্ভব হলে মরণব্যাধি হলেও স্তন ক্যান্সার নিরাময় সম্ভব। ডা. কৃষ্ণা রূপা মজুমদার- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্জিক্যাল অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক এ ব্যাপারে বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে নারীদের ক্ষেত্রে স্তন ক্যান্সার এবং জরায়ুর ক্যান্সারটা প্রথম স্থানে। স্তন ক্যান্সারের ক্ষেত্রে রোগীরা অনেকসময় সচেতনতার অভাবে লজ্জা  অনুভব করে চিকিৎসকের কাছে আসছেন না। কিন্তু প্রাথমিক পর্যায়ে চিকিৎসকের শরণাপণ্ন হলে এটা সম্পূর্ণ নিরাময়যোগ্য। স্তন ক্যান্সার তন্তুযুক্ত স্তনের টিস্যুতেও বিকশিত হতে পারে।

যখন স্তন ক্যান্সারের কথা আসে, তখন আপনার চিকিৎসক আপনাকে পরামর্শ প্রদান করবে। 

কিন্তু যদি আসল অভিজ্ঞতার কথা আসে — সেক্ষেত্রে অন্যান্য মহিলা যাদের স্তন ক্যান্সার হয়েছিল তাদের কাছ থেকে আপনি গভীর অভিজ্ঞতা ও তথ্য জানতে পারবেন যা থেকে স্তন ক্যান্সার সম্পর্কে ভালভাবে অনুধাবন করতে পারবেন।

১ কেমোথেরাপি শুরু করার আগে ফার্টিলিটি ট্রিটমেন্ট(উর্বরতা চিকিৎসা) এর বিকল্পগুলি সম্পর্কে সর্বোত্তমভাবে বিশ্লেষণ করা উচিৎ

অনেক সময়, আপনার চিকিৎসা ত্বরান্বিত করার জন্য এই পদক্ষেপটি উপেক্ষা করা যেতে পারে। যাইহোক, কোন কেমোথেরাপি শুরু করার আগে উচিৎ উর্বরতা সংরক্ষণের বিকল্পগুলি নিয়ে আলোচনা করা, যা দীর্ঘমেয়াদী ফার্টিলিটি (উর্বরতা) কে প্রভাবিত করতে পারে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

২ আপনার চুল পড়ে যাওয়াটা আপনার জন্য খুব দুঃখজনক হতে পারে

ফলিকলগুলি মারা যাওয়ার সাথে সাথে মাথার ত্বকে একটি বেদনাদায়ক এবং কোমল সংবেদন হতে পারে। এই সংবেদনীলতা শুরু হওয়ার সাথে সাথে অস্বস্তি কমাতে রেজার দিয়ে আপনার মাথা কামানোর পরামর্শ দেবেন অনেকে ।সেগুলি চিকিৎসা প্রত্যাশিত অংশ কিনা তা জানার জন্য আপনি যে অপরিচিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলি অনুভব করছেন সে সম্পর্কে আপনার চিকিৎসকের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ।

৩ আপনি স্টেরয়েড থেকে উল্লেখযোগ্য ওজন বৃদ্ধি অনুভব করতে পারেন

অনেক লোক কেমোথেরাপির সাথে ওজন হ্রাসকে যুক্ত করে, তবে কিছু মহিলার বিপরীত অভিজ্ঞতা রয়েছে এবং প্রকৃতপক্ষে ওজন বৃদ্ধি পায়। উভয়ই শারীরিক এবং মানসিকভাবে চ্যালেঞ্জিং হতে পারে।

৪ ওষুধ আপনার সেক্স ড্রাইভকে প্রভাবিত করতে পারে

লুপ্রন এবং অন্যান্য হরমোন-ব্লকিং ওষুধগুলি যোনিপথের শুষ্কতা এবং বেদনাদায়ক মিলনের কারণ হতে পারে, সেইসাথে আপনার সেক্স ড্রাইভ হ্রাস করতে পারে। চিকিত্সার বিকল্প রয়েছে এবং আপনি যত তাড়াতাড়ি হস্তক্ষেপ করবেন ততই ভাল। টপিকাল লিডোকেন, ডাইলেটর এবং প্রতিদিনের ময়শ্চারাইজিংয়ের ক্ষেত্রে আপনার বিকল্পগুলি সম্পর্কে জিজ্ঞাসা করতে বিব্রত হবেন না। যদি আপনার অনকোলজি টিম আপনাকে এই ক্ষেত্রে আরও পরামর্শ দিতে না পারে, তাহলে একজন গাইনোকোলজিস্ট চিকিৎসকের সাথে এই বিষয়টি নিয়ে আলোচনা করতে লজ্জাবোধ করলে ক্ষতির সম্মুখীন হবেন।

৫ স্তন পুনর্গঠনের ক্ষেত্রে আপনার কাছে বিকল্প রয়েছে

একাধিক মতামত পেলে ভয় পাবেন না। বেশিরভাগ শল্যচিকিৎসক অস্ত্রোপচারের প্রকারের প্রস্তাব বা সুপারিশ করেন যার সাথে তারা সবচেয়ে বেশি পরিচিত। আপনি বিভিন্ন মতামত পেলে বিরক্ত হবেন না বরং এটি আপনাকে আরও সচেতন রোগী হিসাবে সিদ্ধান্তে আসতে সাহায্য করবে - যা সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ।

৬ আপনার ইমপ্লান্ট স্পর্শে ঠান্ডা হতে পারে

এটি একটি বিরল এবং অপ্রত্যাশিত অভিজ্ঞতা যা কিছু মহিলার মধ্যে ঘটে যারা ইমপ্লান্ট করেছেন এবং এটি সময়ের আগে এর জন্য প্রস্তুত হওয়া সহায়ক হতে পারে। যাই হোক না কেন, আপনার শল্যচিকিৎসক কে জানানো গুরুত্বপূর্ণ যাতে তারা নিশ্চিত করতে পারে যে আপনার নিরাময় সম্পর্কিত কোন উদ্বেগ নেই।

৭ কমপ্লিমেন্টারি ট্রাইটমেন্টস(পরিপূরক চিকিৎসা) পার্শ্ব প্রতিক্রিয়া পরিচালনা করতে সাহায্য করে

ক্যান্সার বিশেষজ্ঞরা সামগ্রিক এবং পরিপূরক থেরাপির সুবিধাগুলিকে স্বীকৃতি দিচ্ছেন, যেমন ম্যাসেজ, আকুপাংচার এবং আরও অনেক কিছু। রেফারেলের জন্য স্থানীয় ক্যান্সার সহায়তা কেন্দ্র বা সংস্থাগুলির সাথে যোগাযোগ করুন। 

৮ ক্যান্সারের পরের জীবনে চলমান চিকিৎসার চেয়ে মানসিক ধক্কল কঠিন হতে পারে

চিকিৎসার পর যদি আপনাকে নিয়মিত পর্যবেক্ষণ করা হয় না, তখন পরিস্থতি খারাপ হতে পারে। আপনার চারপাশের মানুষ যদি আপনিকে অভিনন্দন না করে এবং এগিয়ে যেতে সাহস না দেয় তখনও পরিস্থতি খারাপ হতে পারে। ভয় পাবেন না, আপনি নিজেকে মানিয়ে নিতে চেষ্টা করুন। আপনার এই রোহ, এই পরিস্থিতি একা নয় নিজেকে মানিয়ে নিন, প্রয়োজন হলে মানুষিক চিকিৎসকের পরামর্শ নিন। 

৯ পুনর্গঠন একটি যাত্রা

অস্ত্রোপচারের পরে সবাই তাদের ফলাফল নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করে না। অনেকের জন্য, প্রথম অস্ত্রোপচার হল একটি দ্বি-পদক্ষেপ প্রক্রিয়ার প্রথম পর্যায়, বা প্রয়োজনে কিছু ক্ষেত্রে আরও বেশি। আপনি যদি অসন্তুষ্ট হন তবে পরিবর্তনগুলির সাথে সামঞ্জস্য করার জন্য নিজেকে সময় দিন এবং তারপরে কি কি বিকল্প পাওয়া যায় তা জিজ্ঞাসা করতে ভয় পাবেন না।

আরও পড়ুন: বয়স বাড়লে মেয়েদের যে ৬ টি রোগের ঝুঁকি বাড়ে

অন্যান্য স্তন ক্যান্সার রোগীদের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে আপনি যে প্রথম অভিজ্ঞতা লাভ করবেন এবং বেঁচে থাকা ব্যক্তিরা আপনার একাকিত্ব দূর করতে এবং সহায়তার সাথে আপনার নিজের ক্যান্সারের যাত্রায় সঠিক পথে পরিচালনা করতে সাহায্য করতে পারে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ