হরমোনের ভারসাম্য রক্ষায় প্রয়োজন স্বাস্থ্যকর খাবার

 

আমরা জানি যে অর্গানিক খাবার আমাদের স্বাস্থ্যের জন্য মঙ্গলকর। নির্দিষ্ট পুষ্টি সমৃদ্ধ খাবার আমাদের হরমোনগুলিকে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। 

যৌন এবং প্রজনন স্বাস্থ্যের জন্যও সুষম হরমোন থাকা অত্যন্ত জরুরি। আমাদের হরমোনগুলি আমাদের মেজাজ, ঘুম, মেটাবলিজম, যৌন কামনা এবং সামগ্রিক প্রতিরোধ ব্যবস্থাকে প্রভাবিত করে। এই সমস্ত জিনিস আমাদের মানসিক স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলতে পারে।

চিকিৎসাবিদরা বলেন যে আমাদের হরমোনগুলি ভারসাম্যহীন হয়ে গেলে এটি ডায়াবেটিস, বন্ধ্যাত্ব, অস্টিওপোরোসিস এবং আরও অনেক জটিল রোগের কারণ হতে পারে। 

হরমোনের ভারসাম্য রক্ষায় নীচের কয়েকটি খাবার খাওয়া প্রয়োজন।

 প্রোটিন:

হরমোনগুলির কাজ করার জন্য পর্যাপ্ত প্রোটিন দরকার। প্রোটিন অ্যামিনো অ্যাসিড তৈরি করে যা শরীর প্রাকৃতিকভাবে উৎপাদন করে না যা স্বাস্থ্যকর চুল, ত্বক এবং নখ বজায় রাখতে সহায়তা করে। শরীরের তাপ উৎপাদন, দেহের হজমক্রিয়া নিয়ন্ত্রণ, দেহতন্তুর ক্ষতিপূরণ ও শরীরস্থ উপাদানসমূহ নির্মাণ প্রোটিন খাদ্যের কাজ। শরীর গঠনের জন্য প্রোটিন অপরিহার্য। আমাশয় রোগে প্রোটিন বিশেষ প্রয়োজন।

কিছু উচ্চ-প্রোটিনযুক্ত খাবার:

ডিম, মাছ, মাংস, মেটে (লিভার), গুর্দা (কিডনি), চিজ, সোয়াবিন, চিনাবাদাম, মসুর ডাল, দুধজাতীয় খাদ্য ছানা প্রভৃতি প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। 

কন্দ বা শিকড় শাকসবজি:

শাক সবজিতে দেহের জন্য প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ লবণ ও আঁশ রয়েছে। সবুজ শাকসবজিকে বলা হয় পুষ্টির পাওয়ার হাউস। এটি কেবল প্রোটিনের একটি বড় উত্‍স তা নয়, উচ্চ রক্তচাপে ভুগছেন এমন রোগীদের জন্যও সেরা। শিকড়ের শাকগুলিতে জটিল শর্করা নির্দিষ্ট হরমোন তৈরির জন্য প্রয়োজনীয়। তাই হরমোনগুলির কাজ করার জন্য পর্যাপ্ত সবুজ শাকসবজি খাওয়া দরকার।

কন্দ বা শিকড় শাকসবজির নাম: বিট, শালগম,গাজর, মিষ্টি আলু, মুলা, ওল, কচু, পেঁয়াজ, রসুন ইত্যাদি।

প্রিবায়োটিকস এবং প্রোবায়োটিক

অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভারসাম্যযুক্ত হরমোনও প্রয়োজনীয়। অন্ত্রে পরিমাণমত "ভাল" ব্যাকটিরিয়া বা  মাইক্রোবায়োম না থাকে তবে প্রদাহ এবং হজমের সমস্যাগুলি সৃষ্টি হতে পারে। বিশেষজ্ঞদের মতে, অন্ত্র দেহের বৃহত্তম এন্ডোক্রাইন অঙ্গ এবং ২০ টিরও বেশি হরমোন প্রসেস করে।

এই স্বাস্থ্যকর এবং সুষম মাইক্রোবায়োম তৈরির জন্য প্রাকৃতিক প্রায়োবায়োটিক এবং প্রোবায়োটিকযুক্ত খাবার খাওয়া অপরিহার্য।

প্রিবায়োটিক অন্তর্ভুক্ত: আপেল, আর্টিকোকস, অ্যাসপারাগাস, কলা, বার্লি, বেরি, চিকরি, কোকো।

প্রোবায়োটিক অন্তর্ভুক্ত: গাঁজানো খাবার, দই, সৌরক্রাট, কিমচি, আখরিত আচার 

স্বাস্থ্যকর চর্বি:

স্বাস্থ্যকর চর্বিগুলি শরীরে এস্ট্রোজেনের মাত্রা সুষম রাখতে একেবারে প্রয়োজনীয়। হরমোন ফাংশন, স্মৃতিশক্তি এবং নির্দিষ্ট পুষ্টির শোষণে সহায়তা করার জন্য শরীরকে ডায়েট থেকে নির্দিষ্ট পরিমাণে ফ্যাট দরকার।

ওমেগা এর উচ্চ স্তরের খাবারগুলি খুব সহজেই পাওয়া যায় নাঅতএব দেহের প্রয়োজনীয় হরমোন ভারসাম্য রক্ষার জন্য এটি বেশি পরিমাণে প্রয়োজন। এই প্রক্রিয়াটির জন্য ভাল মেদ প্রয়োজন এবং মেজাজ, মস্তিষ্কের কার্যকারিতা, হাড়ের স্বাস্থ্য, প্রতিরোধ ক্ষমতা এবং আরও অনেক কিছুকে এটি প্রভাবিত করে

অ্যাভোকাডোস, জলপাই তেল, নারকেল তেলসালমন, অ্যাঙ্কোভি এবং অন্যান্য ফ্যাটি ফিশ, সন্ধ্যা প্রিম্রোজ (ভেষজ), চিয়া বীজ,শণ বীজ, বাদাম,চিজ

সুতরাং, এখন আপনার শরীরের হরমোনের ভারসাম্য বজায় রাখতে কী ধরণের খাবারের প্রয়োজন তা আপনি জানেন, আপনি এই খাবারগুলিকে আরও বেশি পরিমাণে ডায়েটে অন্তর্ভুক্ত করার চেষ্টা করতে পারেন।


জীবনে সফল হওয়ার সহজ উপায়

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ