health

[health][bsummary]

vehicles

[vehicles][bigposts]

business

[business][twocolumns]

হার্ট অ্যাটাক বা হৃদরোগের ১০টি লক্ষণ


বিশ্বব্যাপী হৃদরোগ পুরুষ এবং মহিলা উভয়েরই মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসাবে অব্যাহত রয়েছে। কেউ যেকোনো সময় এর শিকার হতে পারেন। বাস্তব জীবনের হার্ট অ্যাটাকের লক্ষণগুলি  করা কঠিন। হার্ট অ্যাটাকের লক্ষণগুলি চিহ্নিত করা এবং সে অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের মধ্যমে বেঁচে যেতে পারে অনাকাঙ্খত মৃত্যু। তাই হৃদরোগ এর লক্ষণগুলি জেনে রাখা দরকার।

চোয়ালের ব্যথাঃ ক্লিভল্যান্ডের মতে হার্ট অ্যাটাকের ব্যথা প্রায়শই শ্যুটিং ব্যথা হিসাবে চিহ্নিত হয় যা বাম বাহুতে নেমে আসে।  এটি অনেক পুরুষের পক্ষে সাধারণ হলেও মহিলারা চোয়ালের বামদিকে, নীচের দিকের সাথে নির্দিষ্ট ব্যথা অনুভব করতে পারেন।

২     মাংসপেশীর টানঃ  আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, যদি আপনার কাঁধে বা উপরের পিঠে পেশীগুলিতে টান এবং ব্যথা থাকে যা কোন শারীরিক আঘাতের সাথে সম্পর্কিত নয় , তবে এটি নীরব হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলে- নীরব হার্ট অ্যাটাকের স্বল্প বা কমই চিহ্নিত লক্ষণ রয়েছে এবং স্পষ্ট লক্ষণ আছে এরকম অ্যাটাকের মতোই বিপজ্জনক।

৩     অস্বস্তিকর চাপ অনুভব করাঃ আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন দ্বারা তালিকাভুক্ত হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণ হ'ল "আপনার বুকের মাঝখানে অস্বস্তিকর চাপ, সঙ্কোচ, পূর্ণতা বা ব্যথা।" অনেকের কাছে মনে হবে বুকে অনেক ভারী কিছু চেপে বসে আছে এবং সেই সাথে শ্বাস নিতে সমস্যা হতে পারে। এসকল ব্যাপার নজরে পড়লে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হোন।

৪      দেহের অন্যান্য অঙ্গে ব্যথা অনুভবঃ হার্ট অ্যাটাকের ব্যথা পেছন, কাঁধ, বাহু, ঘাড় বা চোয়ালের মতো বুকে ব্যতীত অন্য জায়গায়ও হতে পারে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, যখন হৃৎপিণ্ডের কোনও সমস্যা যেমন একটি ব্লকড ধমনীতে সমস্যা থাকে তখন এটি আপনার হৃদয়ের স্নায়ুগুলিকে কিছু ভুল হওয়ার সংকেত দেওয়ার জন্য ট্রিগার করতে পারে এবং আপনি ব্যথা অনুভব করবেন। ভ্যাজাস নার্ভটি কেবল হৃদয়ই নয়, মস্তিষ্ক, বুক, পেট এবং ঘাড়ের সাথেও সংযোগযুক্ত বিবেচনা করে আপনি হৃদয়ের অঞ্চলটি বাদ দিয়ে শরীরের অন্যান্য অঞ্চলে এই ব্যথা সংকেত অনুভব করতে পারেন।

৫       মাথা ঘোরাঃ অনেক কিছুই আপনাকে দুর্বল করে তুলতে পারে: পর্যাপ্ত জল না পান, মধ্যাহ্নভোজন এড়ানো, বা খুব দ্রুত উঠে দাঁড়ানো। তবে মাথা ঘোরা বা হালকা মাথার সাথে বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট হওয়া রক্তের পরিমাণ হ্রাস এবং রক্তচাপ হ্রাসের ইঙ্গিত দেয়, যার অর্থ হার্ট অ্যাটাক হতে পারে।

৬       অবসাদঃ নিদ্রাহীন রাত বা একটি উত্তেজনাপূর্ণ দিনের পরে ক্লান্ত বোধ করা স্বাভাবিক। হার্ভার্ড হেলথ পাবলিশিংয়ের রিপোর্ট অনুযায়ী হার্ট অ্যাটাক হওয়ার আগে মহিলারা একমাস এর বেশী সময় ধরে  ক্লান্তি অনুভব করতে পারেন। ন্যাশনাল হার্ট, ব্লাড এবং ফুসফুসের ইনস্টিটিউট অনুসারে মহিলাদের মধ্যে এই চিহ্নটি বিশেষভাবে লক্ষ করা যায়।

৭        বমিভাব বা বদহজমঃ স্টোনি ব্রুক মেডিসিনের মতে হৃদপিণ্ড এবং শরীরের অন্যান্য অঞ্চল পর্যাপ্ত পরিমাণে রক্ত ​​সরবরাহ না করলে গ্লাস জাতীয় পেট, বমিভাব বা শ্বাসকষ্টের মতো গ্যাস্ট্রিকের লক্ষণগুলি বিকাশ লাভ করে। এটিকে অ্যাসিড রিফ্লাক্স বা অম্বল পোড়া হিসাবে ভুল হিসাবে বিবেচনা করা যেতে পারে, তাই আপনার ডাক্তারের কাছে পৌঁছানো গুরুত্বপূর্ণ, বিশেষত যদি আপনার অন্য হার্ট অ্যাটাকের লক্ষণ রয়েছে।


৮       অতিরিক্ত ঘাম হওয়াঃ আপনি যদি মেনোপজ অতিক্রম করেন না বা সবেচেয়ে অনুশীলন না করেন তবে ঠান্ডা ঘাম হয়ে বেরোনো বা অতিরিক্ত ঘামে যাওয়া হার্ট অ্যাটাকের ইঙ্গিত দিতে পারে। হার্ট অ্যাটাকের সময় আপনার স্নায়ুতন্ত্র একটি "লড়াই বা বিমান" প্রতিক্রিয়া সক্রিয় করে যা আপনাকে বেঁচে থাকার মোডে রাখে এবং ঘামতে পারে।

৯      হৃদকম্পনঃ হার্টের পর্যাপ্ত রক্ত ​​সরবরাহের অভাব হয়, তখন সমস্ত ধরণের জিনিস শরীরে ঘটতে পারে। স্টোনি ব্রুক মেডিসিনের মতে, পুষ্টিগুণে ভরা রক্তের অভাব হলে হৃদয় জ্বালাপোড়া শুরু করতে পারে, যা হৃৎপিণ্ডের সংঘাতের দিকে নিয়ে যায়। আপনার যদি মনে হয় যে আপনার হৃদপিণ্ডে হঠাৎ ধড়ফড় হচ্ছে, আপনি এখনই আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করার বিষয়টি নিশ্চিত করুন।

১০   নিঃশ্বাসের দুর্বলতাঃ সিঁড়ি বেয়ে হাঁটতে হাঁটতে বাতাস ব্যবহার হত তবে আপনি যদি আরোহণের পক্ষে সাম্প্রতিককালে আরও কঠিন এবং কঠিন হয়ে উঠছেন, অবিলম্বে চিকিত্সার সহায়তা নিন। যদিও এর অর্থ এই নয় যে আপনি এই মুহুর্তে হার্ট অ্যাটাক করতে চলেছেন, এটি আপনার হৃদয় যে বিপদে রয়েছে তা লক্ষণ হতে পারে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, বুকের ব্যথা সহ বা ছাড়া শ্বাসকষ্ট আসতে পারে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন